প্যান কার্ডে দুটি থাকলেই হবে ১০ হাজার টাকা জরিমানা

 প্যান কার্ডে একটি ছোট্ট ভুল থাকলেই হবে ১০ হাজার টাকা জরিমানা

 প্যান কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। এই নথিতে কোনও ভুল থাকলে তার সরাসরি প্রভাব পড়ে অর্থনৈতিক নানা কাজে। আয়কর দফতর জানাচ্ছে যদি কারোর দুটি প্যান কার্ড থাকে, তবে সেটি অপরাধের আওতায় পড়ে। কারণ কোনও করদাতা দুটো প্যান রাখতে পারেন না। এজন্য দিতে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা।


আয়কর আইনের ২৭২ বি ধারায় আওতায় দুটি প্যান কার্ড রাখার শাস্তি রয়েছে। এখানেই বলা হয়েছে কোনও ব্যক্তি দুটি প্যান কার্ড রাখলে তার শাস্তি ১০ হাজার টাকা। আবার কোনও দুজন ব্যক্তি একই প্যান নম্বর সমেত প্যান কার্ড রাখতে বা ব্যবহার করতে পারেন না।


আয়কর আইন বলছে, যদি কোনও ব্যক্তির কাছে দুটি প্যান কার্ড থাকে, তবে দ্রুত একটি কার্ড জমা দিতে হবে। অনেক সময় অনলাইনে প্যান কার্ডের আবেদন করা হলেও, তা তৈরি হতে বা এর প্রক্রিয়া শেষ হতে অনেক সময় লেগে যায়। তখন আবেদনকারী নতুন করে প্যান কার্ডের জন্য আবেদন করে দেন। এর ফলে তার হাতে একই সময়ে দুটি প্যান কার্ড চলে আসতে পারে।


এই পরিস্থিতিতে একটি প্যান কার্ড জমা করে দিতে হবে অবশ্যই। প্যান কার্ড ফেরত দেওয়ার ফর্ম একটিই। এটি অনলাইনেও পাওয়া যায়। আবার অফলাইনেও তা সাবমিট করা যায়।


অনলাইনে এই ফর্ম প্রথমে ডাউনলোড করে নিতে হবে। “Request For New PAN Card Or/ And Changes Or Correction in PAN Data” এই অপশনে ক্লিক করলেই ফর্ম মিলবে। এরপর তা পূর্ণ করে অনলাইনে জমা দিতে হবে। নয়তো সেই ব্যক্তিকে এনএসডিএলের অফিসে গিয়ে জমা করতে হবে ফর্ম।


ব্যাংকের একাধিক পরিষেবা নেওয়ার সময়ে প্যান কার্ড প্রয়োজন। আর সেই কারণেই এই নম্বর সঠিক রাখা প্রয়োজন। পাশপাশি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করার বিষয়টিও যথেষ্ট গুরুত্বপূর্ণ। সেই বিষয়টিও গ্রাহকদের মাথাতে রাখতে হবে।


যে কোন সাধারণ মানুষের কাছে প্যান কার্ড অতীব গুরুত্বপূর্ণ একটি কার্ড। যা আয়কর প্রদানের সময় যথেষ্ট ভূমিকা নিয়ে থাকে। পাশপাশি ব্যাংকেও অনেক সময়ে দরকার পরে এই প্যান কার্ডের। তাই সকলের কাছে এই প্যান কার্ড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর অবশ্যই তা হতে হবে নির্ভুল তথ্য সম্বলিত।







একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ