সামাজিক সুরক্ষা যোজনা SSY

সামাজিক সুরক্ষা যোজনা কি , কেন এবং কিভাবে আবেদন করবেন ?

SSY আবেদনকারীদের জন্য নির্দেশাবলী


সামাজিক সুরক্ষা যোজনা : 
অসংগঠিত শ্রমিকদের বার্ধক্যজনিত দুর্দশা ,জীবন সংগ্রাম , শারীরিক অক্ষমতা ও অসমর্থতা ,সন্তান প্রতিপালনের দায়দায়িত্ত্ব ,রোগনিরাময় এবং আরোগ্যলাভের জন্য স্বাস্থ্য পরিষেবা ইত্যাদি ক্ষেত্রে সক্ষম করে তোলার কথা মাথায় রেখে এবং এই সকল উদ্দেশ্য সাধনের জন্য তাদের আয় সুনিশ্চিতকরণের জন্য পশ্চিমবঙ্গ সরকার প্রচলিত সামাজিক সুরক্ষা প্রকল্পগুলিকে একত্র করে একটি মাত্রা প্রকল্পে পরিণত করে , সকল শ্রমিক কে সমান সুবিধে দেওয়ার উদ্দেশ্য নিয়ে ০১.০৪.২০১৭ থেকে ” সামাজিক সুরক্ষা যোজনা ,২০১৭” সমগ্র পশ্চিমবঙ্গে চালু হয়েছে।

কারা সামাজিক সুরক্ষা যোজনা -তে অন্তর্ভুক্ত হতে পারবেন :
১. (ক) ৪৬ টি অসংঘটিত শিল্প (খ ) ১৫ টি স্বনিযুক্ত পেশায় নিযুক্ত শ্রমিকগণ
২. ” ভবন ও অন্যান্য নির্মাণকর্মী ( নিয়োগ , নিয়ন্ত্রণ ও চাকুরীর শর্ত ) আইন ১৯৯৬ ” – অনুযায়ী নির্ধারিত নির্মাণকর্মী এবং এছাড়াও এই আইনের অন্তর্ভুক্ত ইট ভাটার শ্রমিক , পাথর ভাঙা ও পাথর গুঁড়ো করার কাজে নিযুক্ত শ্রমিক।
৩. পশ্চিমবঙ্গ পরিবহন কর্মী সুরক্ষা প্রকল্প , ২০১০ -এ নির্ধারিত ও নিবন্ধীকৃত শ্রমিকরা এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারবে।
৪. এছাড়াও ভবিষ্যনিধি প্রকল্পে যে সমস্ত শ্রমিকরা ইতিমধ্যেই নথিভুক্ত আছেন , উনারাও এই প্রকল্পে যুক্ত হতে পারেন।
৫. এছাড়া সদস্য হতে ইচ্ছুক যে কোনো অসংঘটিত শ্রমিক যিনি পশ্চিমবঙ্গে বসবাস করেন , বয়স ১৮ থেকে ৬০ এবং পারিবারিক উপার্জন মাসে ৬৫০০/- টাকার বেশি নয়, তিনি অনলাইনেই এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারেন।
বি: দ্রঃ – যে সমস্ত পুরানো ভবিষ্যনিধি প্রকল্প , নিৰ্মাৰ্কর্মী প্রকল্প এবং পরিবহন শ্রমিক রয়েছেন , উনারা একটি নির্দিষ্ট ফর্ম -১ ভর্তি করে সামাজিক সুরক্ষা প্রকল্পে নাম নথিভুক্ত করে নিতে পারেন , তবে এক্ষেত্রে প্রতি মাসে সরকারি তহবিলে ২৫ টাকা হারে চাঁদা জমা করে ভবিষ্যনিধি প্রকল্পে নাম নথিভুক্ত করতে হবে।
সামাজিক সুরক্ষা যোজনায় কিভাবে আবেদন করবেন ?
সামাজিক সুরক্ষা যোজনায় আবেদন করতে হলে আপনাকে তথ্যমিত্র কেন্দ্র বা অনলাইন সেন্টারে এ যোগাযোগ করতে হবে , কারন আবেদন পদ্ধতি সুম্পূর্ণ অনলাইন এই যোজনায় আবেদন করার জন্য আপনাকে যেতে হবে  SSY WEBSITE এই ওয়েবসাইটি তে  l নিচের ভিডিও টি দেখে আপনি আবেদন পদ্ধতি সুম্পূর্ণ বুঝে যাবেন ..

আবেদন করার পর কি করবেন ?
আবেদন করার পর আপনার  SSIN নাম্বার নিয়ে আপনার নিকটবর্তী ব্লক অফিসের সংলগ্ন শ্রমিক কল্যাণ সৌকর্য কেন্দ্র (LWFC)  তে যোগাযোগ করুন l  LWFC অফিসার  IMW ( Inspector of Minimum Wages ) আপনাকে এই ব্যাপারে সুম্পূর্ণ সহায়তা করবেন  l
অথবা
আপনার এলাকায় যদি  SLO ( Self  Labour Organiser ) থাকে তাহলে উনার সাথেও যোগাযোগ করতে পারেন  l

এছাড়া যে কোনো তথ্যের বা সহায়তার জন্য শ্রমিক সাথী নম্বর এ ফোন করুন বিনামূল্যে:
১৮০০১০৩০০০৯ (টোল ফ্রি )

সামাজিক সুরক্ষা যোজনার সুযোগ সুবিধে : 

সামাজিক সুরক্ষা যোজনার মাধ্যমে শ্রমিক দের অনেক ধরনের আর্থিক সুযোগ সুবিধে আছে। শিক্ষা , স্বাস্থ, মৃত্যুকালীন ,শারীরিক অসমর্থতা এবং দক্ষতা বিকাশ প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে জানতে এখানে ক্লিক করুন  l
বর্তমানে এই প্রকল্পের বেনিফিটের আবেদন অনলাইন এর মাধ্যমের হচ্ছে।
প্রয়োজনীয় ফর্মের জন্য নিচের লিংক গুলো দেখুন : 
১.  আবেদন পত্র – ফর্ম -১
২. CLAIM আবেদন পত্র - CLAIM FORM-V





সামাজিক সুরক্ষা যোজনা ২০১৭
সকল শ্রেণির অসংগঠিত শ্রমিকদের জন্য অভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্প
শ্রম দপ্তর, পশ্চিমবঙ্গ সরকার
সামাজিক সুরক্ষা যোজনা সম্পর্কিত সাধারণ ঞ্জাতব্য বিষয়¬-
আবেদন পত্র

অনলাইন বেনিফিট আবেদন

এতদিন পর্যন্ত এই প্রকল্পে আবেদনের জন্য অফিস এ গিয়েও আবেদন করতে হতো। এখন এই প্রকল্পে আবেদন করার জন্য ওয়েবসাইট এ গিয়েও , নিজের প্রোফাইল এ লগ ইন করে আবেদন করা যাবে। আবেদন করার পর সমস্ত কাগজ পত্র এর হার্ড কপি অফিস এ গিয়েও জমা করতে হবে।
 অনলাইন আবেদন করার পদ্ধতি জানার জন্য এখানে ক্লিক করুন।




  • নথিভূক্ত হতে ও SSIN তৈরির জন্য সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করুন।


  • আবেদন করার সময়, আপনার মোবাইল নাম্বার অবশ্যই প্রদান করুন এবং আধার নম্বর অথবা সচিত্র ভোটার পরিচয় পত্রের (EPIC) নম্বর প্রদান করুন। আধার ও সচিত্র ভোটার পরিচয়পত্রের দুটি থাকলে দুটির নম্বরই প্রদান করতে পারেন।

  • ইউজার আইডি এবং পাসওয়ার্ড : সফলভাবে আপনার আবেদন জমা হলে একটি SSIN তৈরী হবে এবং আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড পর্দায় প্রদর্শিত হবে। নিম্নলিখিত উপায়ে আপনি লগ ইন করে ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারেন :

    • আপনার SSIN কে লগ ইন আইডি এবং DDMMYYYY বিন্যাসে আপনার জন্মতারিখ কে পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করতে পারেন


আমাদের এই পোস্ট ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন , কিছু জানার থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

আমাদের ইউটিউব চ্যানেল টিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন সরকারি ও টেকনিকাল আপডেট জানার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ