পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অধীনস্থ বিদ্যালয়গুলির পঞ্চম থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বার্তা ::


কারো বাড়িতে বা পাড়ায়  বা  আত্মীয়স্বজনের মধ্যে  ক্লাস 5 থেকে 10 পর্যন্ত বর্তমানে পাঠরত  যদি কোন ছাত্র/ ছাত্রী থেকে থাকে , তাহলে তাদেরকে বলবেন যে তাদের ক্লাসের প্রতিটা বিষয়ে ফার্স্ট ইউনিটের সিলেবাসের ভিত্তিতে  কিছু হোমওয়ার্ক দেওয়া হয়েছে 'বাংলারশিক্ষা পোর্টালে' ,  লকডাউন পিরিয়ডে বাড়িতে বসে কিছু activity task  করার জন্যে। স্কুল যখন আবার খুলবে তখন ঐ প্রশ্নোত্তরগুলো ( Activity Task) সংশ্লিষ্ট  স্কুলের বিষয় শিক্ষক/শিক্ষিকাদের অবশ্যই দেখাতে হবে।



 আমি এই টাস্কের লিঙ্কটা এখানে দিচ্ছি , যেখানে সব ক্লাসের ( মূলত 5-10)  টাস্কগুলো দেওয়া আছে। ডাউনলোড করে নিতে হবে । কেউ ( ছাত্রছাত্রী বা তার অভিভাবক ) ইচ্ছে করলে প্রশ্নগুলো খাতায় লিখে নিতেও পারে। প্রতিটা বিষয়ের টাস্ক আলাদা আলাদা খাতায় লিখতে হবে।

ঘরে বসে থেকে যতোটা পারবেন এই বার্তা বা  টাস্কগুলো ছড়িয়ে দিন আপনার নিকটস্থ  মূলত  5-10 ক্লাসের student দের মধ্যে , তা সে যে স্কুলেরই হোক না কেন । আপনারা বা তারা কেউই এর জন্য ঘর থেকে বেরোবেন না , ঘরে বসে থেকেই প্রযুক্তির সাহায্য নিয়ে ( ফোন, sms, ইমেল,হোয়াটসঅ্যাপ ইত্যাদি )   যতোটা পারবেন সবাইকে এই Activity Task র বিষয়টি  ইনফর্ম করার চেষ্টা করুন। কারণ অধিকাংশ ছাত্রছাত্রীই এই পোর্টালের বিষয়টি সম্পর্কে অবহিত নয় বা তাদের পক্ষে এটার নাগাল ( access ) পাওয়াও সহজ নয়।
 তাই  লকডাউন পিরিয়ডে ছাত্রছাত্রীদের কাছে পৌছানোর এটাই একটা রাস্তা। তাই ছাত্রছাত্রী-শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ব্যক্তি-অভিভাবক-সচেতন নাগরিক সকলের কাছেই একজন শিক্ষক হিসাবে সনির্বন্ধ অনুরোধ তোমরা/আপনারা শিক্ষাবিভাগের এই Activity Task র বার্তাটা টার্গেটেড ছাত্রছাত্রীদের কাছে পৌছানোর উদ্যোগ ব্যক্তিগতভাবে গ্রহণ কর/ করুন এবং কোভিট-১৯ র জন্য সমস্ত সরকারী নির্দেশিকা কঠোরভাবে পালন করে ,  ছাত্রছাত্রীদের ঘরে বসে পঠনপাঠনে উৎসাহিত কর/ করুন ।

Class IX , X all subject activity task upload করা হয়েছে। লিঙ্কে ক্লিক করলে পাওয়া যাবে। click active task, then select class. 


লিঙ্কটা ওপেন হলে এখানে 'Activity Task' অপশনটা ক্লিক করলেই ক্লাস অনুযায়ী টাস্কগুলো ডাউনলোড করার অপশন এসে যাবে।







একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ